১০ বছর বয়সে প্রতিবাদ করায় সৌদি বালকের ফাঁসির রায়

আন্তর্জাতিক সংবাদ

শেয়ার করুন

মুর্তাজা কুরেইরিস। ছবিঃ প্রেসফর্ম

ডেস্কঃ মুর্তাজা কুরেইরিস নামে সৌদি এক কিশোর যখন তার বয়স ১০ বছর ছিল তখন তার কিছু সহপাটি নিয়ে সাইকেল চালিয়ে সৌদি রাজতন্ত্র সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। সেইজন্য সৌদি সরকার তাকে তিন বছর পর্যবেক্ষন করার পর পরিবারের সাথে বাহরাইন যাওয়ার পথে সীমান্ত এলাকায় তাকে গ্রেফতার করে সৌদি পুলিশ এবং বিচারের আওতায় নিয়ে আসে। সৌদি সরকার তার চার বছর বিচার কার্য্য সম্পন্ন করার পর আদালতে তাকে মৃত্যুদন্ড দিতে চায়।

ছবিঃ এমএসএন

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ সালে ইসলামী গণজাগরনের সময় সৌদি রাজতন্ত্রের নিপীড়ন নির্যাতনের বিরুদ্ধে ও গণতন্ত্রের দাবীতে সে সময় দেশজুড়ে যে গণজোয়ারের সূচনা হয়েছিল তারই অংশ হিসেবে মুর্তাজা কুরেইরিস তার ৩০ জন বন্ধু বান্ধব নিয়ে সাইকেল রাইডে রাস্তায় প্রতিবাদ করেছিল তখন তার বয়স ছিল ১০ বছর এবং ১৩ বছর বয়সে তাকে সৌদি পুলিশ গ্রেফতার করে বিচারের আওতায় আনে।

মুর্তাজার বিচার এখন সৌদি আরবের সন্ত্রাস আদালতে চলছে। মৃত্যুদন্ড চেয়ে অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছে মুর্তাজার ১৮ বছর পূর্ণ হওয়ার কিছু দিন আগে। মুর্তাজার বিরুদ্ধে উগ্রবাদি সন্ত্রাসীদের সাথে জড়িত থাকার অভিযোগ এনেছে সৌদি সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *