Fri. Apr 10th, 2020

পৃথিবীর ১ নম্বর বিলাশবহুল জাহাজ সিম্ফনি রয়্যাল ক্যারাবিয়ান দেখতে স্বর্গের মত

হলিউডের ব্যবসাবহুল ছবি টাইটানিক দেখেছেন একটি বিলাশবহুল বিশাল আকৃতির টাইটানিক জাহাজ তার ছেয়ে অনেক বেশিগুন বড় এবং বিলাশবহুল পৃথিবীর বিখ্যাত জাহাজের নাম হচ্ছে সিম্ফনি, যাহা ১দশমিক ৩৫বিলিয়ন মার্কিন ডলার খরচ করে এই ১৮ ডেকের জাহাজটি নির্মাণ করা হয়েছে।

সিম্ফনি জাহাজ

পৃথিবীর সবচেয়ে বড় ১ নম্বর সমুদ্রের জাহাজ সিম্ফনি রাজকীয় ক্যারিবিয়ানযুক্ত একটি ওএসিস ক্লাস ক্রোজ জাহাজ, এই জাহাজটি তৈরী করার পর প্রথম ভ্রমণটি হয়েছিল এপ্রিল মাসের ২০১৮ সালে, এই বিশাল আকৃতির সামদ্রিক জাহাজটির দৈর্ঘ্য ১,১৮৪ ফুট, উচ্চতা ২১৫ ফুট, প্রস্থ ২৩৮ ফুট এবং ওজন ২,২৮,০০০ টন, এছাড়া প্রতি ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে সমুদ্রের পানিতে চলে । ২,২০০ জন ক্রু এবং ৬,৬৮০ জন যাত্রী নিয়ে এই জাহাজটি বহন করে চলে, জাহাজটির মধ্যে ৮টি সুইমিং পুল ও ২,৭৫৯টি যাত্রীদের কেবিন এবং বিভিন্ন খাবারের আইটেম এর জন্য ২২ দেশের রেস্টুরেন্ট ও বার রয়েছে। বিভিন্ন ধরনের কফি, জুস, সফট ড্রিংস সহ এল্কোহল ও বিয়ার এর ব্যবস্তা আছে। প্রত্যেকদিন বুফে খাবার সহ প্রত্যেক যাত্রীর জন্য আলাদা আলাদা খাবারের ব্যাবস্থা রয়েছে। এছাড়া অনেক প্রকারের ডিজার্ট মিস্টি জাতীয় খাবার আছে। যেসমস্ত দেশের খাবার রয়েছে যেমন, ইটালীয়ান, মেক্সিকান, ইন্ডিয়ান, আমেরিকান, মিডিল ইস্টার্ন ও ইউরোপিয়ান খাবার পরিবেশন করা হয় ।

সিম্ফনি জাহাজটিতে একটি সেন্ট্রাল পার্ক রয়েছে সেখানে ২০,০০০ প্রজাতি গাছের বাগান রয়েছে, এছাড়া এই জাহাজের যাত্রীরা যাহাতে বিলাশ বহুল ভাবে ভ্রমন করতে পারে সেইজন্য তাদের বিলাশীতার জন্য রয়েছে বিভিন্ন ধরনের দোকান, থিয়েটার, আইচ স্কেটিং, ডেন্স ক্লাব, জিম, বিলাশ বহুল কেবিন, কেসিনো সহ আরো অনেক আইটেম। এই জাহাজ দিয়ে ভ্রমন করলে মনেই হবে না যে আপনি সমুদ্রের উপর আছেন, নাকি অন্য কোথাও আছেন। মনে হবে যে আপনি আমেরিকার লাসবেগাস বা আটলান্টিক সিটিতে আছেন। মানুষের তৈরী ভুস্বর্গের মত মনে হবে তবে, এই জাহাজে ভ্রমন করতে হলে যাত্রীদের অনেক টাকার মালিক হতে হবে। কারন এই জাহাজের মধ্যে যাহা কিছু আছে সবকিছুই অনেক ব্যয়বহুল। প্রতি ব্রেকফাস্ট ৩০ থেকে ৫০ ডলার এবং প্রতি লান্স বা ডিনারের মুল্য ৫০ থেকে ১০০ ইউএস ডলার। এই জাহাজটি এমন ভাবে তৈরী করেছে যে সমুদ্রে যত বড় ঢেউ বা ঝড় আসুক না কেন এই জাহাজের যাত্রীদের কিছুই হবে না। তবে বাচানোর মালীক আল্লাহ, এই জাহাজটিতে যাত্রীদের মনোরঞ্জন ও আরাম আয়েশ করার জন্য অসংখ্য ছোট বড় সুইমিং পুল রয়েছে, একটি বিশাল আকারের বিচ পুল রয়েছে। স্পোর্ট পুল সহ বাস্কেটবল খেলার গ্রাউন্ড ও শিশুদের খেলার জন্য বিশেষ পার্ক রয়েছে। জাহাজের ভিতরের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহন করলে আলাদা আলাদা পেমেন্ট করতে হয় যা দেখলে আপনার মন ভরে যাবে। এই জাহাজের যাত্রীদের আরাম আয়েশ করার জন্য সব ধরনের সুবিধা রয়েছে। তাই এই জাহাজটি পৃথিবীর বিখ্যাত ১নম্বর জাহাজ হিসাবে স্বীকৃতি পেয়েছে সিম্ফনি অফ দি সী।
জাহাজটি ক্যারেবিয়ান সি এবং আটলান্টিক মহাসাগর দিয়ে চলে। আমেরিকার মাইয়ামি থেকে জ্যামাইকা সহ ইউরোপের বিভিন্ন দেশে যায়।

2 thoughts on “পৃথিবীর ১ নম্বর বিলাশবহুল জাহাজ সিম্ফনি রয়্যাল ক্যারাবিয়ান দেখতে স্বর্গের মত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হায়দার আলী | ঠাডা ইন্টারভিউ বরিশাইল্লা | Haydar Ali Comedy

ভালোবাসার দাম না দিলা | ঐশীর নতুন গান | Oyshee new song