Fri. Apr 10th, 2020

আধুনিক প্রযুক্তিতে সহজে নতুন রেল লাইন স্থাপন সম্ভব

আধুনিক প্রযুক্তিগত অগ্রগতি সত্ত্বেও, বিশ্বব্যাপী অভূতপূর্বভাবে প্রভাবশালী রেলাইনের ট্র্যাক ফর্মটি কাঠের বা কংক্রিটের স্লিপারগুলির উপর ইস্পাত লোহার রেল লাইন যা তারা নিজেই পিষ্ট পাথরের উপর শুয়ে থেকে কোটি কোটি মানব জাতির সেবা করে যাচ্ছে জড় পদার্থ রেল লাইন।

নতুন রেল লাইন আধুনিক প্রযুক্তিতে সহজে কিভাবে উন্নত দেশ গুলিতে স্থাপন করে তার একটি প্রতিবেদন লিখছি। আজকাল প্রযুক্তির মাধ্যমে নতুন নতুন মেশিনের সাহায্যে সহজে যে কোন কন্সট্রাকশনের কাজ অল্প সময়ের মধ্যেই করা যায়। তারই একটি নমুনা হচ্ছে অতি কঠিন এবং ব্যয়বহুল রেল লাইন স্তাপন করা কিন্তু বর্তমানে ডিজিটাল যোগে সবকিছুই হচ্ছে এখন হাতের নাগালে তাই মেশিনের সাহায্যে অতি তাড়াতাড়ি রেল লাইন সহ বড় বড় ব্রিজ স্তাপন করা হচ্ছে। আজ রেল লাইন স্তাপন সম্পর্কে লিখছি।

প্রথমেই একটি রেল লাইনের জন্য একটি রাস্তা তৈরী করতে হয় তারপর ঐ রাস্তার উপর কংক্রিট দিয়ে ফাউন্ডেশন দেওয়ার পর ঐ সমান করা পাথর গুলীর উপর অত্যাধুনিক নতুন প্রযুক্তির এই মেশিন দিয়ে রেল লাইনের ট্রাক গুলী বসানো হয়। রেল লাইনের ২ টি ট্রাক বহনকারী মেশিনটি একটি অস্থায়ী সাদা ট্রাক রাস্তার বিছানো পাথর গুলির উপর আস্তে আস্তে বসাবে এবং উক্ত মেসিনটি ঐ সাদা অস্তায়ী ট্রাকটির উপর যাবে তারপর বহনকৃত রেল লাইনের স্লিপার সংযুক্ত লোহার তৈরী ট্রাক বা লাইন গুলীকে যে জায়গাতে বসানো হবে সেই জায়গাতে আর এক মেশিনের সাহায্যে ঝুলিয়ে রেখে মূল মেশিন চলে যাবে এবং অস্তায়ী সাদা ট্রাকটি সড়িয়ে ফেলে মূল রেল লাইনের ট্রাকটি রিমুটের সাহায্যে আস্তে আস্তে নির্ধারিত স্তানে পূর্বের ট্রাকটির সাথে সংযুক্ত করে দিবে এবং সদ্য বিছানো রেল লাইনের উপর দিয়ে উক্ত হেভি চলন্ত মেশিনটি এসে যে মেশিনটির সাহায্যে রেল লাইনটি বসানো হয়েছে সেই মেশিন টি প্রথম মেশিনটির ভিতরে ভরে নিয়ে চলে যাবে এভাবেই কয়েক মিনিটের ব্যবধানে বসে গেলো ১০০ ফুটের বিশাল ওজনের একটি রেল লাইন। পর্যায়ক্রমে এভাবেই ১০০ কিলোমিটের লম্বা রেল লাইন আধুনিক প্রযুক্তিতে বসানো হয়। বাংলাদেশে ঢাকা থেকে পদ্মা ব্রিজ দিয়ে বরিশাল হয়ে পায়রা বন্দর যে রেল লাইন ১.২৮বিলিয়ন ডলার খরচ করে যে রেল লাইন তৈরী করা হবে সেই রেল লাইন এই প্রযুক্তির মাধ্যমে স্তাপন করলে হয়ত তাড়াতাড়ি স্তাপন করা যাবে।

বিস্তারিত ভিডিওটিতে দেখুন কিভাবে রেল লাইনটি সহজে বসাচ্ছে।

লেখকঃ আলম লিটন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হায়দার আলী | ঠাডা ইন্টারভিউ বরিশাইল্লা | Haydar Ali Comedy

ভালোবাসার দাম না দিলা | ঐশীর নতুন গান | Oyshee new song