করোনা ভাইরাসের টিকা অবশেষে বাংলাদেশে আবিস্কার হলো অচিরেই বাজারে আসবে

জাতীয় সংবাদ

শেয়ার করুন

করোনা ভাইরাসের টিকা আবিস্কার করেছে বাংলাদেশের একটি ঔষধ কোম্পানি গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর অংগ প্রতিস্টান গ্লোব বাইওটেক লিমিটেড। আজ দুপুরে তাদের তেজগাঁও এর নিজেস্ব অফিসে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে প্রতিস্টানের চেয়ারম্যান হারুন-অর-রশিদ করোনা ভাইরাসের টিকা বা ভ্যাক্সিন আবিস্কারের দাবী জানান।

গ্লোব বাইওটেক লিমিটেড এর রিচার্স ও ডেভেলপম্যান্ট এর প্রধান ডাঃ আসিফ মাহমুদ আবিস্কৃত করোনা ভ্যাক্সিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন উক্ত টিকা প্রাথমিক পর্যায় তিন বার এনিমেল টেস্ট করে সফলতা পেয়েছেন। কোন বিরুপ প্রতিক্রিয়া হয় নাই এবং কোন সাইড এফেক্টও হয় নাই সুতরাং প্রাথমিক পর্যায় আমরা সাক্সেস্ফুল হয়েছি। এছাড়া আমাদের এই আবিস্কৃত টিকাটি আমেরিকান সংস্থা এনসিভিআই এ জমা দিয়েছি এবং তা অনুমোদন দিয়েছে। হিউম্যান বডিতে পোস করার আগে আরো কিছু টেস্ট আমাদের বাকী আছে সেগুলি করার পর বাংলাদেশ সরকার উৎপাদনের অনুমোদন দিলে আমরা আগামী ৬মাসের মধ্যে সহজ লভ্যে ভোক্তাদের জন্য বাজারজাত করতে পারবো এবং আমরা আগের অবস্থাতে সাভাবিক জীবনজ্জাপন করতে পারবো।

গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর চেয়ারম্যান হারুন-অর-রশিদ তিনিও উক্ত সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন তিনি বলেন যে গ্লোব বাইওটেক লিমিটেড কোম্পানিতে কোটি কোটি টাকা ইনভেস্ট করেছি এবং পৃথিবীর এমন কোন যন্ত্র নাই যে আমাদের এই অত্যাধুনিক ল্যাব এ নাই। বিশ্ব্মানের সব ধরনের মেশিনারি আমাদের এই ল্যাব এ আছে এমন কি আমাদের ল্যাব এ যে ধরনের মেশিনারিজ আছে তা বাংলাদেশ সরকারেরও নাই। তিনি অবশ্য বলেন যে সরকারের নাই এই ধরনের মেশিনারীজ কারন তাদের দরকার নাই। আমাদের দরকার হয়েছে তাই নিয়ে এসেছি। ইতিমধ্যে আমরা ক্যান্সার সহ ৬টি টিকার স্যাম্পল সরকারের অফিসে জমা আছে অনুমোদন দেওয়ার জন্য। সেগুলি অনুমোদন পেয়ে গেলে আমরা উৎপাদনে চলে যাব। যেমন বিদেশি একটি ক্যান্সারের ভ্যাক্সিন এর মূল্য ১লক্ষ ৩০হাজার টাকা সেইটি আমরা শুধুমাত্র ৩০হাজার টাকাতে দিতে পারবো। একদিকে রোগীর যেমন ১লক্ষ টাকা সাশ্ত্রয় হবে অন্যদিকে সরকারের বৈদেশিক মূদ্রার আয় হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *