আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফোন করেন বাংলাদেশে সামরিক শক্তি বাড়াবে

জাতীয় সংবাদ

শেয়ার করুন

বাংলাদেশের সাথে যখন চিনের সুসম্পর্ক চলছে এবং চীন যখন বাংলাদেশকে প্রায় ১০০০টি পণ্য রপ্তানীর উপর সুল্ক সুবিধা দিয়েছে তাই আমেরিকাও দিতে পারে বলে ধারনা করা হচ্ছে। সেই জন্যেই হঠাত করে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব মার্ক টি এস্পার টেলিফোন করেছেন। মার্কিন প্রতিরক্ষা সচিব এ সময় বলেছেন  যে তিনি রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান খুঁজতে বাংলাদেশকে সহায়তা করবেন।

শুক্রবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এসব কথা বলেন। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব ড. মার্ক টি এস্পার শুক্রবার (১১ ই সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছিলেন। টেলিফোনে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রীকে বলেছিলেন যে রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান খুঁজতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করবে। প্রধানমন্ত্রী্র প্রেস সচিব আরও বলেন, “মার্কিন প্রতিরক্ষা সচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের দেখানো উদারতার প্রশংসা করেছেন। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানান।একই সাথে তিনি যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের শেষ মুহুর্তে সহযোগিতা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান মার্ক টি এস্পার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাসজনিত কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছেন এবং করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বাংলাদেশের সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেছেন, প্রধানমন্ত্রী এবং আমেরিকার প্রতিরক্ষা সচিব আশা করছেন যে দুটি দেশ কভিড-১৯ মহামারী দ্বারা সৃষ্ট জরুরি পরিস্থিতি মোকাবেলায় নিবিড়ভাবে কাজ করবে।

মার্ক টি এস্পার আরও বলেন  সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন। গত আগস্টে লেবাননের বৈরুতে এক ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর একটি জাহাজের প্রাণহানির জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন। মার্কিন প্রতিরক্ষা সচিব আশা প্রকাশ করেছিলেন যে শান্তিরক্ষীদের সাথে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন মার্কিন নির্বাচন সম্পর্কে কথা বলেছেন এবং আশা করেছিলেন নির্বাচন সুষ্ঠুভাবে চলবে।আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বর্তমান বন্যাসহ যে কোনও প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

 

 

4 thoughts on “আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফোন করেন বাংলাদেশে সামরিক শক্তি বাড়াবে

  1. You made a number of nice points there. I did a search on the subject and found the majority of persons will have the same opinion with your blog. Anthiathia Towney Donielle

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *